শনিবার, ১৯ অক্টোবর ২০২৪, ০৬:৪৪ পূর্বাহ্ন

আপডেট
রুদ্ধশ্বাস ম্যাচে জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ

রুদ্ধশ্বাস ম্যাচে জিম্বাবুয়েকে হারাল বাংলাদেশ

খেলাধুলা  সংবাদ:

শেষ বলে জিম্বাবুয়ের জয়ের জন্য দরকার ছিল ৫ রান। মোসাদ্দেকের করা বল উইকেটের সামনে থেকে ধরেছিলেন নুরুল হাসান। ফলে স্টাম্পিংয়ের বদলে থার্ড আম্পায়ার দিয়েছেন নো বল। ফলে শেষ বলে ফ্রি হিটে লক্ষ্য দাঁড়ায় ৪ রান। কিন্তু সেই বলেও কোনো রান নিতে পারেনি জিম্বাবুয়ে। ফলে চলতি আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের সুপার টুয়েলভে গুরুত্বপূর্ণ ম্যাচে জিম্বাবুয়েকে ৩ রানে হারিয়েছে বাংলাদেশ। রুদ্ধশ্বাসের এই জয়ে বিশ্বকাপে সেমিফাইনালে খেলার স্বপ্ন টিকে রইল সাকিব আল হাসানের দলের। রোববার (৩০ অক্টোবর) ব্রিসবেনের গ্যাবায় বাংলাদেশের দেওয়া ১৫১ রানের টার্গেট তাড়া করতে নেমে টানা দুই ওভারে জোড়া উইকেট তুলে নেন তাসকিন। তার অগ্নিঝরা বোলিংয়ে ওয়েসলি মাধেভেরে (৪) ও ক্রেইগ আরভিন (৮) দ্রুত সাজঘরে ফেরেন। এরপর কিছুটা সময় জিম্বাবুয়ে ব্যাটাররা বাংলাদেশি বোলারদের ওপর চড়াও হয়েছিলেন।

কিন্তু পাওয়ার প্লের শেষ ওভারে কাটার মাস্টার মুস্তাফিজুর রহমান বোলিংয়ে এসেই তুলে নেন আরও দুই উইকেট। মিল্টন শুম্বার (৮) পর সিকান্দার রাজাকে (০) তুলে নেন ফিজ।দলীয় ৩৫ রানে ৪ উইকেট হারানো দলকে কিছুটা বিপর্যয়মুক্ত করেন শন উইলিয়ামস ও রেজিস চাকাভা। কিন্তু ব্যক্তিগত ১৫ রান করে আবারও তাসকিনের শিকার হয়ে সাজঘরে ফেরেন চাকাভা। এরপর রায়ান বার্লকে নিয়ে লড়াই করছিলেন উইলিয়ামস। কিন্তু ম্যাচের আট বল বাকি থাকতেই রান আউটের কবলে পড়েন উইলিয়ামস। জয়ের জন্য ১৯ রান দূরে থাক্তেই ৪২ বলে ৬৪ রানে সাকিবের কাছে রান-আউটের কবলে পড়েন।

এরপর শেষ ওভারে জিততে জিম্বাবুয়ের দরকার ছিল ১৬ রান। সাকিব বল তুলে দেন মোসাদ্দেক হোসেনের হাতে। অধিনায়কের আস্থার প্রতিদান দিতে ভুল করলেন না তিনি। রোমাঞ্চ সঙ্গী করে ৩ রানের নাটকীয় জয় নিয়ে মাঠ ছাড়ল টাইগাররা। বাংলাদেশের পক্ষে বোলিংয়ে তাসকিনের ৩ উইকেটের সঙ্গে মুস্তাফিজ ও মোসাদ্দেক দুটি করে উইকেট নেন।

চলতি বিশ্বকাপে তিন ম্যাচ খেলে দুটি জয় নিয়ে সেমির পথে এগিয়ে গেল দল। অবশ্য সামনে কঠিন দুই প্রতিপক্ষ ভারত-পাকিস্তান!এর আগে, টস জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নিয়েছিলেন টাইগার অধিনায়ক সাকিব আল হাসান। ব্যাট করতে নেমে দলীয় ১০ রানে ব্যক্তিগত শূন্য রানে বিদায় নেন সৌম্য সরকার।এরপর ওয়ান ডাউনে নামা লিটন দাসও ফেরেন ১২ বলে ৩ বাউন্ডারিতে ১৪ রান করে। ফলে পাওয়ার প্লেতে দুই উইকেট হারিয়ে ৩২ রান করে বাংলাদেশ।

সেখান থেকে ওপেনার শান্ত ও অধিনায়ক সাকিব আল হাসান ইনিংসের হাল ধরেন। এই দুই ব্যাটারের পঞ্চাশোর্ধ্ব রানের জুটিতে বড় সংগ্রহের ইঙ্গিত দিচ্ছিল বাংলাদেশ। তবে তাদের ৫৪ রানের জুটি ভাঙে সাকিবের ২০ বলে ২৩ রানের ইনিংসে।

এরপর শান্ত তার ক্যারিয়ারের প্রথম ফিফটি তুলে নেন। বাঁহাতি এই ব্যাটারের ইনিংসে চড়ে দলীয় একশ পেরোয় বাংলাদেশ। ফিফটি হাঁকানোর পর খোলস ছেড়ে বেরিয়ে বড় শট খেলার চেষ্টা করেন শান্ত। তবে দলীয় ১২২ রানে এই বাঁ-হাতি ব্যাটার সাত বাউন্ডারি ও এক ছক্কায় ৫৫ বলে ৭১ রানের ইনিংস খেলে বিদায় নেন। পরে ১৯ বলে ২৯ রান করেন আফিফ। ফলে নির্ধারিত ২০ ওভারে ৭ উইকেটে ১৫০ রানের লড়াকু পুঁজি পেয়েছে টাইগাররা। বোলিংয়ে জিম্বাবুয়ের পক্ষে ব্লেসিং মুজারাবানি ও রিচার্ড নাগারভা দুটি করে উইকেট পান। এ ছাড়া সিকান্দার রাজা ও শন উইলিয়ামস একটি করে উইকেট পান।

শেয়ার করুন

Comments are closed.




দৈনিক প্রতিদিনের কাগজ © All rights reserved © 2024 Protidiner Kagoj |